ঢাকা শুক্রবার, ০৪ জুলাই ২০২৫

রেমিটেন্স

রেমিটেন্স

জাহাজ নির্মাণ শিল্পে প্রয়োজন সুদূরপ্রসারী কৌশল

জাহাজ নিবন্ধনে বাংলাদেশে প্রতিবন্ধকতা অনেক। পোশাকশিল্পের মালিকেরা বিদেশি মুদ্রা আয় করলে উল্টো তাদের নগদ সহায়তা দেওয়া হয়। অথচ জাহাজের ভাড়াবাবদ বিদেশি মুদ্রা দেশে আনার পরও ৩ শতাংশ কর দিতে হয়। আবার বিদেশের কোনো বন্দর থেকে জাহাজ কেনার পর শুল্কায়নের আগে পণ্য পরিবহন করা যায় না। বিশ্বের অন্যান্য দেশের চেয়ে এখানে সুদের হারও বেশি। এসব প্রতিবন্ধকতা দূর না করলে নতুন করে জাহাজ নিবন্ধনে কেউ আগ্রহী হবে না। তাই বছরে জাহাজ ভাড়াবাবদ প্রায় ১৫০০ কোটি ডলারের বৈদেশিক মুদ্রা বিদেশে চলে যাচ্ছে। বাংলাদেশের বন্দরে বছরে পাঁচ হাজার জাহাজের আগমন হয়। যেখানে জাহাজ ভাড়া হিসেবে গড়ে ১২ থেকে ১৫ বিলিয়ন ডলার পর্যন্ত ব্যয় হয়।

আপডেটঃ ০৪ মে ২০২৫ | ১৬:০৭
জাহাজ নির্মাণ শিল্পে প্রয়োজন সুদূরপ্রসারী কৌশল

সর্বশেষ